Economy

অপরিবর্তিত রইলো ফেড রেট

ফেড চিন্তা আপাতত: কাটলো। মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ঘোষণা করেছে সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিচার করে সুদের হার অপরিবর্তিত রাখা হলো। বিশ্ব জুড়ে বিনিয়োগকারীদের শঙ্কা ছিল, ফেড রেট বাড়ানো হবে। কিন্তু বিশ্ব অর্থনীতির নড়বড়ে হাল, মার্কিন মুলুকে কর্ম নিযুক্তির হতাশাজনক ফলাফল এবং ক্রমহ্রাসমান মুদ্রাস্ফীতির হার ইত্যাদি কারণে ফেড রেট বাড়ানো বা কমানো হয় নি। তবে চলতি বছরের কোন এক সময়ে রেট বাড়ানোর ইঙ্গিত দেওয়া হয়েছে। বিভিন্ন সংবাদসংস্থা এখবর জানিয়েছে।

Ad2

ফেডারেল রিজার্ভ-এর ১৭ জন নীতি নির্ধারকের মধ্যে ১৩ জন মনে করছেন, চলতি বছরে সুদের হার বাড়ানো উচিত। এর আগের ফেড মিটিং-এ গত জুন মাসে ১৫জন নীতি নির্ধারক ফেড রেট বাড়ানোর পক্ষে মত দিয়েছিলেন অর্থাৎ মাত্র দুজন রেট বাড়ানোর বিপক্ষে ছিলেন। বিশ্ব অর্থনীতির বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে এবারের বৈঠকে চারজন চলতি বছরে ফেড রেট বাড়ানোর বিরোধিতা করেছেন বলে সংবাদসংস্থা জানিয়েছে। ফেড মিটিং আবার হবে অক্টোবর ও ডিসেম্বর মাসে। বিশ্ব অর্থনীতিরতে জি ডি পি’র শ্লথ বিকাশ, পড়তি কর্মনিযুক্তি এবং ক্রমহ্রাসমান মুদ্রাস্ফীতির সাঁড়াশি চাপে দুনিয়া জুড়ে অর্থনীতির বিকাশে নিশ্চল অবস্থা দেখা দিতে পারে।

Ad2

ফেড নীতি নির্ধারকদের মতে, চলতি বছরে বিশ্ব অর্থনীতিতে জি ডি পি বৃদ্ধির হার ২.১% হতে পারে, যা আগের হিসাবের চাইতে সামান্য বেশি। তবে ২০১৬ এবং ২০১৭ সালের জি ডি পি-র বিকাশের অনুমিত হার আগেকার হিসাবের চাইতে কমানো হয়েছে। মুদ্রাস্ফীতিকে ২ শতাংশে বেঁধে রাখার লক্ষ্য স্থির করা হয়েছিলো। কিন্তু মুদ্রাস্ফীতির হার এর চাইতেও কম হয়ে যাওয়ায় অর্থনৈতিক সমস্যা তৈরি হচ্ছে। আশা করা হচ্ছে, ধীরে হলেও মুদ্রাস্ফীতির হার বেড়ে ২ শতাংশে পৌঁছুবে। বেকারিত্বের হার কমলেও, তা অনুমান মতো কমে নি এবং এই হার আগামী বছরে ৪.৮% হবে বলে অনুমান করা হয়েছে।

ফেড রেট অপরিবর্তিত থাকার খবরে ভারতীয় শেয়ার বাজারে আপাত দৃষ্টিতে ইতিবাচক প্রভাব পড়বে বলে বিশেষজ্ঞদের ধারণা। তবে মাঝারি থেকে দীর্ঘমেয়াদি সময়ে কী প্রভাব পড়বে, সেটা এখন চিনের অর্থনীতির উপর অনেকটা নির্ভর করবে। এই সুযোগে নিফটি ৮০০০ –এ পৌঁছে যায় কিনা এখন নজর সেদিকেই। এশিয়ান পেইন্টস এবং এক্সিস ব্যাঙ্কে ভাল র‌্যালি দেখা যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই দুটি শেয়ারের ক্ষেত্রে ঝুঁকি নেওয়ার ঝুঁকি তুলনায় কম।

(এই আলোচনা অনুযায়ী শেয়ার কেনাবেচা করে লাভ-লোকসানের জন্য প্রো-মাস দায়ী নয়)

Ad2

Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply



Most Popular

 

 

More Posts
To Top