General

রাষ্ট্রপতি জাতীয় পর্যটন পুরস্কার প্রদান করলেন

রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখোপাধ্যায় আজ নয়াদিল্লিতে বিজ্ঞান ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে জাতীয় পর্যটন পুরস্কার প্রদান করেন। এই উপলক্ষে, রাষ্ট্রপতি পুরস্কার জয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, এক আকর্ষনীয় পর্যটন গন্তব্য হিসেবে ভারতকে তুলে ধরার জন্য আজ যারা পুরস্কার পেয়েছেন, তারা নিজেদের স্বতন্ত্রতার পরিচয় দিয়েছেন। তিনি আশা প্রকাশ করেন, পর্যটন ক্ষেত্রের সম্প্রসারণ ও বিকাশের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সকলকে এই পুরস্কার নতুন উদ্যমে কাজ করতে উৎসাহিত করবে।

Ad2

রাষ্ট্রপতি আরও বলেন, ভারতীয় অর্থনীতির বিকাশ ও মানুষের আয় বাড়ার সঙ্গে সঙ্গে আগামী বছরগুলিতে দেশে পর্যটক আগমনের সংখ্যা ইতিবাচকভাবে বাড়বে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে, দেশে উচ্চমানের পর্যটন পরিকাঠামো গড়ে তোলার ওপরও নজর দিতে হবে। তিনি আশা প্রকাশ করেন, ‘স্বদেশ দর্শন’ ও ‘প্রসাদ’ কর্মসূচি দুটি পর্যটন বৃত্তের সুসংবদ্ধ উন্নয়নে ও তীর্থস্থানগুলির সার্বিক মানোন্নয়নে বড় ভূমিকা নেবে। পর্যটকদের ব্যক্তিগত সুরক্ষা ও নিরাপত্তার জন্য উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলাও সমান জরুরি বলে তিনি মন্তব্য করেন।

Ad2

রাষ্ট্রপতি পর্যটনের সঙ্গে যুক্ত শিল্পসংস্থাগুলিকে বিচক্ষণতার সঙ্গে তাদের বিনিয়োগ পরিকল্পনা তৈরি করার আহ্বান জানান, যাতে পর্যটন ক্ষেত্রের অগ্রগতি বজায় রাখার পাশাপাশি দেশের প্রাকৃতিক ও সাংস্কৃতিক পরম্পরা অক্ষুণ্ণ রাখার জন্য আপস করতে না হয়। পর্যটন বিভিন্ন দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা ও সাংস্কৃতিক সম্পর্ক গড়ে তোলে বলেও তিনি অভিমত প্রকাশ করেন। ভারতে এসে পর্যটকদের যে অভিজ্ঞতা তা বিশ্বের অন্যত্র অতুলনীয় বলে উল্লেখ করে রাষ্ট্রপতি দৃঢ় প্রত্যয়েবলেন যে, সমবেত প্রচেষ্টার মাধ্যমে ভারত বিশ্ব পর্যটন মানচিত্রে তার যথাযথ জায়গা অর্জন করে নেবে।

Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply



Most Popular

 

 

More Posts
To Top