North East

উত্তরপূর্বাঞ্চলে স্থল, জল ও আকাশ পথে যোগাযোগ

উত্তরপূর্বাঞ্চলের দেশের মূল ভূখন্ডের যোগাযোগ আরও উন্নত করতে  আকাশ পথে যোগাযোগ উন্নত করার পাশাপাশি সড়ক ও জলপথে পরিবহন ব্যবস্থাকে আরও শক্তিশালী তোলার উপর কেন্দ্রীয় সরকারের নজর রয়েছে, সোমবার ১৭ অগাষ্ট  উত্তরপূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রক তথা ডোনার মন্ত্রী শ্রী জীতেন্দ্র সিং  গুয়াহাটিতে আসামের মুখ্যমন্ত্রী শ্রী তরুন গগৈ-এর সাথে বৈঠকে একথা জানান। বৈঠকে আসামে  উন্নয়নমূলক কর্মসূচির রূপায়ন, জৈব চাষাবাদ মিশন এবং উদ্ভুত রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বৈঠকে শ্রী সিং বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় সরকারের পূর্ণ সহায়তা সম্পর্কে মুখ্যমন্ত্রীকে আশ্বস্ত করেন। উল্লেখ্য, শ্রী সিং দুদিনের রাজ্য সফরে আসামে এসেছেন।

কেন্দ্রীয় সহায়তা সংক্রান্ত সিদ্ধান্তের উপর আলোকপাত করে আসামের জন্য সম্প্রতি ২৭ কোটি টাকা কেন্দ্রীয় আর্থিক সহায়তার কথা বৈঠকে শ্রী সিং উল্লেখ করেন। মোদী সরকারের উদ্যোগে গৃহীত আসামের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে শ্রী সিং বলেন, আসাম ও প্রতিবেশি রাজ্যগুলিকে ‘অরুন প্রভা’ নামে এক্সক্লুসিভ দূরদর্শন চ্যানেল ও ১৮টি নয়া এফ এম রেডিও চ্যানেলের আওতায় আনা হবে।

উত্তর-পূর্বাঞ্চলে গুয়াহাটি শহরের ক্রমবর্ধমান গুরুত্বের কথা উল্লেখ করে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন উদ্যোগের কথা জানান। এই লক্ষ্যে সরকার গুয়াহাটি বিমান বন্দরের মান উন্নীতকরণ সহ এই অঞ্চলের সাথে দেশের অন্য প্রান্তের যোগাযোগ বাড়াতে বিমান উড়ানের সংখ্যা বৃদ্ধি সহ অন্যান্য উদ্যোগ নিয়েছে বলে শ্রী সিং জানান। কোলকাতা, দিল্লি, ব্যাঙ্গালুরু এবং জয়পুর সহ দেশের মুখ্য নগরীর সাথে এখন গুয়াহাটির সাথে আকাশ পথে যোগাযোগ থাকায় তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, এই যোগাযোগ নেটওয়ার্ক আরও সম্প্রসারিত করতে হবে।

একই সাথে সড়ক যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে, বিশেষত এখনকার রাস্তাগুলিকে চার ও দুই লেনে পরিবর্ধন করা এবং নতুন রাস্তা তৈরির উপর জোর দেওয়ার পাশাপাশি ব্রহ্মপুত্র‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ নদ-কে ব্যবহার করে জলপথেও পরিবহন ব্যবস্থা গড়ে তোলার ভবিষ্যত পরিকল্পনা সরকারের আছে বলে শ্রী সিং জানান। দুই নং জাতীয় জলপথ রয়েইছে, তাছাড়া সারা দেশে ১০১টি নতুন জলপথ গড়ে তোলার পরিকল্পনা সরকারের আছে। এই নয়া জলপথগুলির মধ্যে ১৬ টি উত্তর-পূর্বাঞ্চলে গড়ে তোলা হবে এবং এগুলির সিংহভাগ অর্থাৎ ১৩টি জলপথ তৈরি করা হবে আসামে।

Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply



Most Popular

 

 

More Posts
To Top