Economy

আগস্ট মাসের পাইকারি মূল্যসূচক

২০০৪-০৫ সালকে ১০০ হিসেবে ভিত্তি করে আগস্ট মাসে সবধরণের পণ্যের পাইকারি মূল্যসূচক গত মাসের সূচক ১৭৭.৫ (provisional) থেকে ০.৫ শতাংশ কমে হয়েছে ১৭৬.৭ (provisional)। মাসিক পাইকারি মূল্যসূচকের ওপর ভিত্তি করে মুদ্রাস্ফীতির বার্ষিক হার আগস্ট মাসে কমে হয়েছে (-) ৪.৯৫ শতাংশ (provisional)। এর আগের মাসে এই হার ছিল (-) ৪.০৫ শতাংশ (provisional)। কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রক ১৪ সেপ্টেম্বর, ২০১৫ তারিখে এখবর জানিয়েছে।

প্রাথমিক পণ্যসামগ্রীর সূচক আগস্ট মাসে ১.৭ শতাংশ বেড়ে হয়েছে ২৫১.৫ (provisional)। গত জুলাই মাসে এই সূচক ছিল ২৪৭.২ (provisional)। খাদ্যদ্রব্য গোষ্ঠীরপণ্যের সূচকও গত মাসে ২.৬ শতাংশ বেড়ে হয়েছে ২৬২.৩ (provisional)। মূলত, ফলমূল ও শাকসব্জি, অড়হর ডাল, ছোলা ও উরাদ, বাজরা, শুকরের মাংস, মুশুর ডাল, গম, বার্লি ও মশলাপাতির দাম বৃদ্ধি পাওয়ায় সূচক বেড়েছে। তবে, মুরগি মাংস, গো-মাংস, মুগ ডাল, চা প্রভৃতির দাম কমেছে।

Ad

একইভাবে, খাদ্যদ্রব্য গোষ্ঠী বহির্ভূত পণ্যের সূচক গত মাসে ০.৮ শতাংশ বেড়ে ২১৭.৪ (provisional) হয়েছে। পশুখাদ্য, তুলো বীজ, নারকেল, ক্যাস্টর বীজ, চিনে বাদামের বীজ, সরষে প্রভৃতির দাম বেড়ে যাওয়ার দরুণ সূচক ঊর্ধবমুখী হয়েছে। অবশ্য, কাঁচা রেশম, কাঁচা রাবার, সোয়াবিন, কাঁচা তুলো প্রভৃতির দাম কমেছে।

জ্বালানি ও শক্তি গোষ্ঠীর সামগ্রীর সূচক গত মাসে ৪.৫ শতাংশ কমে হয়েছে ১৭৮.৭ (provisional)। ফার্নেস তেল, বিমানের জ্বালানি তেল, হাইস্পিড ডিজেল, পেট্রোল ও বিটুমেন-এর দাম কমায় সূচক হ্রাস পেয়েছে। উৎপাদন ক্ষেত্রের সামগ্রীর সূচকও গত মাসে ০.৪ শতাংশ হ্রাস পেয়ে হয়েছে ১৫৩.১ (provisional)।

Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply



Most Popular

 

 

More Posts
To Top