Share Market

বুলের বুলবুলি নীরব আজি

নামতে নামতে ২৫ হাজারের নিচে নেমে এলো সেনসেক্স। নামীদামি সংস্থার শেয়ারের দরেও বিপুল পতন। বিশেষজ্ঞদের মধ্যেও এখন চিন্তা ঢুকেছে – বুল-কে হঠিয়ে সত্যি সত্যি বাজারে বেয়ার ঢুকে পড়লো না তো? ডলারের সাপেক্ষে টাকার দরও কমছে। আবার ভারতীয় আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী মৌসুমী বৃষ্টি এবার যথেষ্ঠ পরিমানে হয় নি, বলা ভাল কম হয়েছে। ফলে খারিফ ফসলের উপর স্বল্প হলেও, কিছু নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে অনুমান।

Ad

এই প্রেক্ষিতে ভারতীয় বাজারে বেয়ার ঢুকে পড়লো কিনা তা নিশ্চিতভাবে বলা না গেলেও, এটা ঠিক যে, গত ১৫ মাসে সেনসেক্স এতো নিচে নামে নি। ফলে শেয়ার বাজারে এখন মতামতের ছড়াছড়ি. বাজছে অশনির সংকেত। এর মধ্যে প্রধানমন্ত্রী আজ, ৮ সেপ্টেম্বর দেশের শিল্পসংস্থার সাথে মিটিং-এ বসছেন, দেশের অর্থনীতির হাল নিয়ে আলোচনার জন্য। খুচরো বিনিয়োগকারীরা এখন তাকিয়ে আছে ঐ বৈঠকের দিকে।

এদিকে এলআইসি জানিয়েছে, পড়তি বাজারের সুযোগ নিয়ে এখন এলআইসি শেয়ার কিনছে। এই খবরে বাজারে বিক্রির বদলে কেনার আগ্রহ বাড়বে কী? বেয়ার-বুল নিয়ে তাত্ত্বিক আলোচনা চলছে, কিন্তু এখনো বিশেষজ্ঞরা দীর্ঘমেয়াদি সময়ের জন্য শেয়ার কেনার উপরই জোর দিচ্ছেন। সিআইএমডি সংস্থা জানিয়েছে, বর্তমান দরে এক্সিস ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক –এর শেয়ার সংস্থাটি কিনতে পারে। এগুলির মধ্যে এক্সিস ব্যাঙ্কের শেয়ার কেনার কথা অন্য অনেক বিশেষজ্ঞও বলেছেন। এশিয়ান পেইন্টসও অনেকটা নেমে এখন ৭৮০-র কাছাকাছি। অবশ্যই আরও কমার সম্ভাবনা আছে। কিন্তু এই দামেও কিনে দীর্ঘমেয়াদে ভালো রিটার্ন পাওয়া যাবে বলে বিশেষজ্ঞদের অনুমান।

(এই আলোচনা অনুযায়ী শেয়ার কেনাবেচা করে লাভ-লোকসানের জন্য প্রো-মাস দায়ী নয়)

Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply



Most Popular

 

 

More Posts
To Top